rss

মঙ্গলবার, ৬ জানুয়ারী, ২০০৯

বিজয়ে তৈরি করা মাইক্রোসফট অফিস ফাইল ইউনিকোডে রুপান্তর করুণ “নিকস কনভার্টার” দিয়ে

nics
অফিসে কলিগদের ইউনিকোড বাংলা সিস্টেমে আনতে রীতিমত যুদ্ধ করতে হচ্ছে। সবাই প্রাগৈতিহাসিক কালের বাতিল বিজয়ে লিখতে অভ্যস্ত। যদিও ইউনিজয় আসার কারণে লেআউট কোন সমস্যা না; কিন্তু সমস্যা হয় পুরোনো ডকুমেন্টস নিয়ে। বছরের পর বছর তৈরি করা হাজার হাজার ফাইল বিজয়ে লেখা। ইউনিকোড ব্যবহার করলে ফাইলগুলো প্রয়োজনে এডিটিং করা সম্ভব না। তাই পুরোপুরি ইউনিকোডে কাজ করার জন্য বিজয়ে তৈরি করা পুরোনো ফাইল সহজেই কনভার্ট করার প্রোগ্রাম খুবই জরুরী।

আনন্দের কথা হলো বাংলাদেশ ইলেকশন কমিশন সেই কাজটি করেছে। ইলেকশন কমিশনের ওয়েবসাইট থেকে নিকস কনভার্টার নামের বিজয় থেকে ইউনিকোড রুপান্তরক প্রোগ্রামটি ডাউনলোড করা যাবে। ব্যবহার খুবই সহজ। যে কোন অফিস ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট ফাইলকে ফরম্যাটিং ঠিক রেখে বাংলা ইউনিকোডে রুপান্তরিত করে প্রোগ্রামটি। একক ফাইলকে কনভার্ট করা যায়। আবার ব্যাচ ফাইলকেও একসাথে কনভার্ট করা যায়।

nics1

খুবই কাজের এই সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন এই লিঙ্ক থেকে। ইনস্টলারটির সাইজ ১৪ মেগাবাইট।

উল্লেখ্য, নিকস কনভার্টারটি চালাতে .NET framework ইনস্টল করা থাকতে হবে। যাদের .NET framework ইনস্টল করা নেই, তারা .NET framework সহ নিকস কনভার্টার ইনস্টলারটি (৩৯ মেগাবাইট সাইজ) ডাউনলোড করতে পারেন। সফটওয়্যারটি ইনস্টল করলে ব্যবহার নির্দেশিকা পাবেন। সাথে চমৎকার কয়েকটি ইউনিকোড বাংলা ফন্ট ও পাবেন। শুধু ফন্ট ডাউনলোড করতে পারবেন এই লিঙ্ক থেকে।

ফেইসবুকে যোগ করুন

সাম্প্রতিক লেখা

সাম্প্রতিক মন্তব্য