rss

সোমবার, ৭ ডিসেম্বর, ২০০৯

ইদানিং জীবনযাপন…

গত কিছুদিন ব্লগে আমার উপস্থিতি প্রায় নেই বললেই চলে। উঁকি দিয়েও দেখা হয়নি খুব একটা। সে যাই হোক। মাঝখানে আমার ব্লগস্পটের ব্লগটা নিয়ে ব্যাপক গবেষণা করেছিলাম। নতুন থিম যোগ করে, সেটার অনুবাদ, প্রয়োজন অনুযায়ি কাস্টমাইজেশন করলাম। আমি প্রোগামার নাই। তাই প্রচুর সময় লেগেছে বিষয়টি বুঝতে। এমন নয় বুঝে গেছি। আসলে ওপেন সোর্স কোডের কারণে এদিক ওদিক থেকে জোড়া দিয়ে, নেটে ছড়ানো টিউটোরিয়াল অনুসরণ করে ব্লগটা মোটামুটি একটা পর্যায়ে দাঁড় করালাম। গবেষণা করতে গিয়ে আমাদের স্থানীয় লোকসংবাদ পত্রিকার জন্য ব্লগার দিয়েই একটা ডেমো দাঁড় করিয়ে ফেললাম। সেটা দেখে সম্পাদকসহ সবার খুব পছন্দ হলো। শেষমেষ আমার ডেমোটাই আসল ডোমেইনে হোস্ট করা হলো। :D<
আমার এত প্রতিভা! আগে বুঝি নাই! :D

ড্রুপালটা ইনস্টল দিতে পারি নাই। এরর দেখায়। :(

সে যাই হোক, ওয়ার্ডপ্রেস দিয়ে গবেষণা করার জন্য নিজের ডোমেইনে পরীক্ষামূলক একটা ব্লগও বানায়ে ফেললাম। লিঙ্ক দিবো না। আমার বন্ধুরা আবার ভুল বুঝতে পারে! ঘর ভাঙার ষড়যন্ত্র (!) করছি, এই অপবাদ মাথায় নিতে রাজি না। :-S

বলতে ভুলে গেছি, জন্মদিনের উপহার হিসেবে ভাতিজার কাছ থেকে নিজের নামে ডোমেইন উপহার পেলাম। mukul.us । ফেসবুকে শেয়ার করার পর সুশান্তদা জানালেন, .us আম্রিকার টপলেভেল ডোমেইন। কি আর করা! এইটা বেইচা তো আর আম্রিকার ভিসা পাবো না! :|

ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে গবেষণার পুরা বিষয়টাতে দারুণ মজা পাচ্ছি। সৃষ্টিশীল যে কোন কিছু করতে ব্যাপক আনন্দ! গত কিছুদিন এই নিয়ে আমার কাজের শেষ নাই। দিন রাত খালি এটা নিয়েই পড়ে আছি। অফিস ছুটির পরেই বাসায়। আড্ডাও কমিয়ে দিয়েছি। মাঝখানে এমন হয়েছে, অনেক সময় পিসির সামনে বসে থাকার কারণে ঘাড়ে প্রচন্ড ব্যথাও হয়েছে। এখন অবশ্য ব্যথা প্রুফ হয়ে গেছি! :-w

ফেইসবুকে যোগ করুন